National Means-cum-Merit Scholarship Scheme for Classes IX to XII

জাতীয় স্তরে মেধাবৃত্তি প্রকল্প


জাতীয় স্তরে মেধার জন্য অর্থ বৃত্তি প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে ৮-ম শ্রেণিতে তাদের স্কুল-ছুট আটকানোর জন্য অর্থনৈতিকভাবে দুর্বল মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান এবং তাদেরকে মাধ্যমিক পর্যায়ে পড়াশুনা চালিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করা।   


বৃত্তির পরিমাণ এবং সংখ্যাঃ

প্রতি বছর রাজ্য সরকার, সরকারি-সহায়ক এবং রাজ্য সরকারের গবেষণায়  ৯ বাছাইকৃত শিক্ষার্থীদের জন্য প্রতি বছর ৬০০ / - রুপি (প্রতি মাসে ৫০০ / - প্রতি মাসে) প্রতি এক লাখ বৃত্তি প্রদান করা হয় এবং  ১০ থেকে ১২-তম শ্রেণী পর্যন্ত তাদের সচল / পূণ-নবীকরন করা হয়।   

নির্বাচিত হইবার যোগ্যতা?

সেই সকল ছাত্র-ছারীরা যাদের পারিবারিক আয় বছরে ১,৫০,০০০/- টাকার বেশি নয় তারা বৃত্তি গ্রহণের যোগ্য। রাজ্য সরকার দ্বারা পরিচালিত একটি পরীক্ষা মাধ্যমে অধীনে প্রকল্পের বৃত্তি প্রদানের জন্য ছাত্রছাত্রীদের নির্বাচন করা হয়।

বৃত্তি প্রদানের জন্য সপ্তম শ্রেণীর ছাত্রদের পরীক্ষায় কমপক্ষে ৫৫%বা সমমানের গ্রেড থাকতে হবে। (এসসি / এসটি জন্য ৫% ছাড়) স্কলারশিপের জন্য নির্বাচনের সময় প্রার্থীকে অবশ্যই ৮-ম শ্রেণীর পরীক্ষায় কমপক্ষে ৫৫% স্কোর বা সমমানের গ্রেড অর্জন করতে হবে।  এসসি / এসটি জন্য ৫% ছাড় থাকবে। 
 

দশম এবং একাদশ শ্রেণীতে বৃত্তি অব্যাহত রাখার জন্য, পুরস্কারপ্রাপ্তদের ৫৫% সহ প্রথমবারে দশম থেকে একাদশ এবং একাদশ থেকে দ্বাদশ পর্যন্ত পাশ করতে হবে। (এসসি / এসটি জন্য ৫% দ্বারা ছাড়)।
উচ্চ মাধ্যমিক শ্রেণীতে বৃত্তি পুরস্কারপ্রাপ্তদের অবশ্যই দশম শ্রেণিতে ন্যূনতম ৬০% নম্বর (এসসি / এসটি জন্য 5% ছাড়) সহ পরীক্ষা বা ধারাবাহিক পরীক্ষার জন্য সমতুল্য নম্বর পেতে হবে। 


বৃত্তি যোগ্যতা পরীক্ষাঃ

রাজ্য স্তরে নিম্নলিখিত দুটি পরীক্ষাহবে
  • মানসিক যোগ্যতা পরীক্ষা [Mental Ability Test (MAT)]
  • কোলাস্টিক অ্যাপটিউড টেস্ট [Scholastic Aptitude Test (SAT)]    

শিক্ষার্থীদের অন্তত ৪০% নম্বর সহ উভয় পরীক্ষায় অবশ্যই MAT এবং SAT পাস করতে হবে।  

কিভাবে আবেদন করতে হবে?

নবম এবং দশম-এর শিক্ষার্থীদের প্রাক-ম্যাট্রিক বৃত্তি বিভাগের অধীনে আবেদন করতে হবে, তবে একাদশ এবং দ্বাদশ-এর ছাত্রদের পোস্ট-ম্যাট্রিক স্কলারশিপ বিভাগের অধীনে আবেদন করতে হবে।

 অনলাইন আবেদন


সম্পূর্ণ বিবরণের জন্য এখানে  ক্লিক করুন    


0 Comments:

Thanks