DBT-Research Associateship in Biotechnology & Life Sciences

DBT-Research Associateship in Biotechnology & Life Sciences 

 

About

ভারত সরকার, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, 1986 সালে বায়োটেকনোলজি বিভাগ প্রতিষ্ঠা করে ভারতে আধুনিক জীববিজ্ঞান ও জৈবপ্রযুক্তি ক্ষেত্রের উন্নয়নে নতুন উদ্দীপনা বজায় রাখে।

  বায়োটেকনোলজি বিভাগের উপরোক্ত প্রোগ্রামটি চালু করেছে। সচিব, ডিবিটি বলেন, ভারতীয় বিজ্ঞান ইনস্টিটিউট, ব্যাঙ্গালোরকে এই কর্মসূচি বাস্তবায়নের জন্য সমন্বয় ও সমন্বয় করার আহ্বান জানানো হয়েছে। ইনস্টিটিউট সফলভাবে সোসাইটি ফর ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্টের মাধ্যমে এটি সম্পন্ন করেছে।

  প্রোগ্রাম শুধুমাত্র নাগরিকদের জন্য উদ্দেশ্যে করা হয়। ফেলোশিপ প্রোগ্রামের উদ্দেশ্য হলো বায়োটেকনোলজিতে গবেষণার সীমান্তবর্তী অঞ্চলে বিজ্ঞানীদের প্রশিক্ষণ দেওয়া যা ভারতের এমন প্রতিষ্ঠানগুলিতে প্রধান জৈবপ্রযুক্তি গবেষণা কার্যক্রমের সাথে জড়িত।  

 

নির্বাচিত হইবার যোগ্যতা: 

   1. আবেদনকারীদের একটি পিএইচডি রাখা উচিত। বিজ্ঞান, প্রকৌশল বা এম.ডি. বা এম.এস. বায়োটেকনোলজি এবং লাইফ সায়েন্সেসে গবেষণা আগ্রহের সাথে ওষুধের যে কোনও অঞ্চলে ডিগ্রী এবং একটি ভাল একাডেমিক রেকর্ড। 

   2. যারা ইতিমধ্যে পিএইচডি / এমডি / এমএস জমা দিয়েছেন, থিসিস আবেদন করার যোগ্য।  

  3.  আবেদনকারীদের 40 বছরের কম বয়সী মহিলা প্রার্থীর ক্ষেত্রে 45 বছরের কম বয়সী হতে হবে। 

  4. ইতিমধ্যে নিযুক্ত ব্যক্তিদের আবেদন করার যোগ্য। তবে, তাদের অ্যাপ্লিকেশন তাদের নিয়োগকর্তাদের মাধ্যমে রাউন্ড করা উচিত।

  

ফেলোশিপ সময়কাল: 

ফেলোশিপ দুই বছরের জন্য দেওয়া হয়। যাইহোক, ব্যতিক্রমী ক্ষেত্রে, গবেষণার অগ্রগতি এবং ফেলোয়ের প্রকল্পের সামগ্রিক গুরুত্বের ভিত্তিতে, ফেলোশিপটি 5 বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। 

আবেদন:  

প্রার্থীরা বায়ো-ডেটা, প্রকাশনার তালিকা (2 গুরুত্বপূর্ণ কাগজপত্রের পুনঃপ্রবর্তন সংযুক্ত), সার্টিফিকেটের কপি (বিএসসি, এমএসসি, পিএইচডি / এমডি), এক পৃষ্ঠা সহ প্লেইন পত্রিকায় তাদের আবেদন জমা দিতে পারে। পিএইচডি / এমডি এর সারসংক্ষেপ, থিসিস, সুপারিশ 2 অক্ষর (একাডেমিক)।

আবেদনকারীকে সুপারিশকারীর নাম, সুপারভাইজারের নাম প্রস্তাব করার পরামর্শ দেওয়া হয়, প্রস্তাবিত গবেষণার এক পৃষ্ঠার সারসংক্ষেপ অন্তর্ভুক্ত করা যা প্রস্তাবিত সুপারভাইজারের চলমান গবেষণা এবং তার সম্মতির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।  

তারা একটি ঘোষণাপত্রও আবদ্ধ করে বলবে যে যদি ফেলোশিপের জন্য নির্বাচিত হয় তবে তিনি ফেলোশিপের মেয়াদ শেষ করবেন। 

 

আবেদন করার জন্য সর্বশেষ তারিখ: 6 অক্টোবর 

যোগাযোগ:

Prof. Arun Kumar
Email: arunk@iisc.ac.in
 

Visit the advertisement here and the website here.